,

ত্রিপুরার ফুলতুলী মাতিয়ে এলেন ফ্লোরা

বিনোদন রিপোর্টার : গান গেয়ে ভারতের ত্রিপুরার ফুলতলী মাতিয়ে এলেন ব্রাহ্মণবাড়িয়ার শিল্পী সনজিদা শার্মী ফ্লোরা। ত্রিপুরার প্রখ্যাত শিল্পী মুহাম্মদ কাইয়ুমের আমন্ত্রণে গত ১২ ও ১৩ ফেব্রুয়ারি ফ্লোরা ভারতের ত্রিপুরা গমন করেন এবং আগরতলার ফুলতুলীতে দুটি স্টেজ প্রোগ্রামে অংশ নেন।
সংশ্লিষ্ট সূত্র জানায় উক্ত দুটি স্টেজ প্রোগ্রামে ফ্লোরা আধ্যাতিক ও লোক সংগীত গেয়ে দর্শকদের মাতিয়ে তোলেন। বাংলাদেশী শিল্পীর মনমাতানো পরিবেশনায় সেখানকার দর্শক শ্রোতারা মুগ্ধ হন।
উল্লেখ্য ব্রাহ্মণবাড়িয়া আলোচিত ও খ্যাতনামা শিল্পী সনজিদা শার্মী ফ্লোরা। জেলার বিশিষ্ট উচ্চাঙ্গ সংগীত শিল্পী সন্ধ্যা রাণীর হাতে সর্বপ্রথম সংগীতে হাতেখড়ি হয় ফ্লোরার। এরপর ভর্তি হন ব্রাহ্মণবাড়িয়া শিল্পকলা একাডেমিতে। এসময় তিনি আধুনিক, লোক সংগীত এবং নজরুল সংগীত রবীন্দ্র সংগীত ও পল্লীগীতিসহ সংগীতের বিভিন্ন শাখায় শিক্ষা লাভ করেন। পশাপাশি তিনি বিশিষ্ট সংগীত শিল্পী সাংবাদিক পিযুষ কান্তি আচার্য্যরে নিকটও তালিম নেন।
এগিয়ে যায় ফ্লোরার গানের জগতের পথচলা। ঢাকায় বাংলাদেশ টেলিভিশনের খ্যাতনামা শিল্পী আলী মোছাদ্দেক মাসুদের কাছে বেশকিছুদিন সংগীতের তালিম গ্রহন করেন তিনি। ঢাকায় পল্লীগীতিতে তালিম নেন বিশিষ্ট শিল্পী আবু বক্কর ছিদ্দিকের নিকট। বর্তমানে তিনি দেশের প্রখ্যাত শিল্পী সুজিত মোস্তফার নিকট নজরুল ও আধুনিক সংগীতে তালিম নিচ্ছেন।
এরই মধ্যে সাফল্যের স্বীকৃতি সরূপ দুটি পুরষ্কারও লাভ করেছেন ফ্লোরা। ২০১৪ সালে তিনি পল্লীগীতিতে বঙ্গবন্ধু শিশু-কিশোর স্বর্ণপদক ও ২০১৫ সালে একই ইভেন্টে রোপ্য পদক লাভ করেন।
ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স পাশ করেছেন তিনি। এছাড়া এলএলবি পাশ করে সংগীত চর্চাও পাশপাশি ব্রাহ্মণবাড়িয়া জর্জ কোর্টে শিক্ষানোবিশ আইনজীবি হিসেবে অনুশীলন করছেন।
সনজিদা শার্মী ফ্লোরা ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন মঞ্চে গান গেয়ে ইতোমধ্যেই বেশ খ্যাতি অর্জন করেছেন। আধ্যাধিক, লোক সংগীত, আধুনিক, পল্লীগীতি, নজরুল ও রবীন্দ্র সংগীতসহ সংগীতের বিভিন্ন শাখায় তার দখল এবং চমৎকার পরিবেশনা প্রসংশা কূড়িয়েছে। শুধু মঞ্চেই নয় ইউটিউব চ্যানেলের কল্যাণে দেশ বিদেশে তার প্রচুর ভক্তও সৃষ্টি হয়েছে।
দৈনিক একুশে আলোর সাথে আলাপকালে ফ্লোরা বলেন, ‘গান গেয়ে আমি দর্শকদের অনেক ভালবাসা পেয়েছি। এই ভালবাসাকে পুঁজি করেই আমি সংগীতাঙ্গনে ভূমিকা রাখতে চাই। এজন্য সবার দোয়া কামনা করি।’

     এ ক্যটাগরীর আরো সংবাদ