,

করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে

একুশে আলো অনলাইন : দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৮৫ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮ হাজার ৭৭২ জন। আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে গতকাল শুক্রবার দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে সর্বোচ্চ ২১২ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় ১৮৫ জনের মৃত্যু নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ১৬ হাজার ১৮৯ জন আর আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৯ হাজার ৩১৫ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৬১৩টি সক্রিয় ল্যাবে ২৭ হাজার ৮৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনাভাইরাস পজিটিভ আসে ৮ হাজার ৭৭২টি। নমুনা পরীক্ষার অনুপাতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশ। আগের দিন এ হার ছিল ৩০ দশমিক ৯৫ শতাংশ।

এই সময়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে এক দিনে মারা গেছেন ৭০ জন। আর খুলনা বিভাগে ৫১ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন, রাজশাহীতে ১৩ জন, বরিশালে ১০ জন, সিলেটে সাতজন, রংপুরে ১১ জন এবং ময়মনসিংহে তিনজন মারা গেছেন।

মৃত ব্যক্তিদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৪৪, বেসরকারি হাসপাতালে ২৮ জন। বাসায় মারা গেছেন ১২ জন। হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে একজনকে।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১২১ জন, আর নারী ৬৪ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ২১২ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৯২ জন, ৫১–৬০ বছর বয়সী ৫১ জন, ৪১–৫০ বছর বয়সী ২২ জন, ৩১–৪০ জন বছর বয়সী ১৩ জন, ২১–৩০ বছর বয়সী ৫ জন এবং ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে মারা গেছেন একজন, ০ থেকে ১০ বছর বয়সের মধ্যে মারা গেছেন একজন।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৫ হাজার ৭৫৫ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৮ লাখ ৬৮ হাজার ১৩৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

     এ ক্যটাগরীর আরো সংবাদ