,

শিরোনাম :
সরাইলে বিদ্যুতের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ সরাইলে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কসবায় যুবদলের আহবায়ক কমিটি বাতিলে ৭দিনের আল্টিমেটাম পদবঞ্চিতদের মেঘনার ভাঙ্গনে পাল্টে যাচ্ছে নবীনগরের মানচিত্র সরাইলে সালিশের রায় উপেক্ষো করে বাড়ি কিনে দখলের চেষ্টায় এলাকায় উত্তেজনা কসবায় সাংবাদিককে প্রাণনাশের হুমকি যুবলীগ নেতার, প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন বিজয়নগরে চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু সরাইলে ২ গ্রামবাসীর সংঘর্ষে আহত ১০ ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযানে বাধা, প্রকৌশলীর উপর হামলার চেষ্টা পরীমণিকে দফায় দফায় রিমান্ড : ক্ষমা চাইলেন ২ বিচারক

একজন বৃক্ষপ্রেমী হাজী রেজাউল করিম ও তার বাহারী বাগান

এম এ করিম : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার শাহজাদাপুর ইউনিয়নের দেওড়া পশ্চিমপাড়া গ্রামের মা মঞ্জিলের সত্ত্বাধিকারী হাজী মোঃ রেজাউল করিম। দেশে ও বিদেশে কনস্ট্রাকশন সুপারভাইজার হিসেবে কাজ করার পর অবসরে বাড়িতে এসে বাহারী রকমের ফলদ, বনজ ও ঔষধী গাছ লাগিয়ে গড়ে তুলেছেন মনোরম গাছের বাগান। এলাকার ঈদগাহ মাঠের আঙ্গিনায়ও স্বেচ্ছায় বিভিন্ন ফলজ গাছ লাগিয়েছেন তিনি।
বিভিন্ন প্রকার আম, জাম, কাঁঠাল, লিচু, জলপাই, ডে-ফল, মাল্টা, বড়ই, পিয়ারা, কামরাঙ্গা, জাম্বুরা, কটবেল, কলা, ডালিম, পেপেঁ, পিয়ারা, আনারসহ বিভিন্ন প্রকার ফলের গাছ লাগিয়েছেন তিনি। পাশাপাশি বিভিন্ন প্রকার ফুলের বাগান, ঔষধী ও বনদী গাছ লাগিয়েছেন তিনি।
শখের বশে গাছ লাগিয়ে গাছের প্রতি ভালবাসার নিদর্শন হিসেবে নিজ এলাকায় বৃক্ষ প্রেমি হিসেবে পরিচিতি লাভ করেছেন তিনি।

এ ব্যপারে বৃক্ষ প্রেমী হাজী রেজাউল করিম বলেন, গাছ মানুষের অকৃত্রিম বন্ধু। মানুষের জীবনে নানাভাবে গাছ উপকার করে থাকে। গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই আমার নিজ বাড়ির আঙ্গিনা ও খালি জায়গায় বিভিন্ন প্রকার গাছ লাগিয়েছি। বিক্রি না করে গাছের ফল নিজেরা খাওয়ার পাশাপাশি এলাকাবাসীর মাঝে বিলিয়ে দেয়। এছাড়া পাখিরাও এসব ফল খেতে পারে। তাই প্রত্যেক বাড়ির আঙ্গিনা ও খালি জায়গায় সকলকেই গাছ লাগানোর জন্য এগিয়ে আসা উচিত।

     এ ক্যটাগরীর আরো সংবাদ